৩০ হাজার ভিডিও ডিলিট করেছে ইউটিউব

করোনাভাইরাস ভ্যাকসিন নিয়ে ভুল তথ্য থাকায় গত ৫ মাসে ৩০ হাজারের বেশি ভিডিও ডিলিট করেছে ইউটিউব।ইউটিউবের একজন মুখপাত্র   এ তথ্য নিশ্চিত করে জানান, ভিডিওগুলোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো অন্যান্য স্বাস্থ্য কর্তৃপক্ষের দেয়া তথ্য না থাকায় ডিলিট করা হচ্ছে।

এর আগে গত অক্টোবরে ব্লগপোস্টে তারা বলেছে, ভ্যাকসিন বিষয়ক কোনো বিভ্রান্তিকর তথ্য নিয়ে ভিডিও প্রকাশ করা হলে সেটি ডিলিট করা হবে। এরপর করোনাভাইরাস সংশ্লিষ্ট ৮ লক্ষাধিক ভিডিও সরিয়ে ফেলা হয়।

এসব ভিডিওর মধ্যে রয়েছে- ভ্যাকসিনে হবে মৃত্যু, হবে বন্ধ্যাত্ব সৃষ্টির কারণ এবং সবচেয়ে মারাত্মক অসত্য তথ্য হলো ভ্যাকসিনের ভেতরে মাইক্রোচিপ দেয়া রয়েছে যার মাধ্যমে মানুষের গোপনীয়তা লঙ্ঘন করা হবে।

মহামারির প্রথম দিকে ইউটিউবে এমন অনেক বিভ্রান্তিকর তথ্য দিয়ে ভিডিও প্রকাশ করা হয়েছে। এ ধরনের কনটেন্ট ডিলিট করার করার পরেও ইউটিউব এবং অন্য সোশ্যাল প্ল্যাটফর্মগুলোকে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।

গত কয়েক মাস ধরে ভ্যাকসিন সংশ্লিষ্ট অসমর্থিত ও বিভ্রান্তিকর ভিডিও ডিলিট করে আসছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো। বিশেষ করে ভ্যাকসিন বিষয়ক নতুন নীতিমালা গ্রহণের পর থেকে ইউটিউব এসব ভিডিও সরিয়ে ফেলছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, অনলাইনে ভ্যাকসিন সংশ্লিষ্ট কনটেন্ট ব্যান করার বিষয়টি ব্যবহারকারীদের রীতিমতো আতঙ্কিত করে তুলছে। যারা ভ্যাকসিনের বিরুদ্ধে ইউটিউবের মতো অন্যান্য ভিডিও প্ল্যাটফর্মে অসমর্থিত তথ্য নিয়ে ভিডিও প্রকাশ করেন তারা এখন কৌশল অবলম্বন করছেন।

এ ধরনের অসংখ্য ভিডিও এখন ইউটিউবসহ অন্যান্য প্ল্যাটফর্মে রয়েছে এবং ব্যবহারকারীদের একটি বড় অংশ ইউটিউবে এসব ভ্যাকসিন সংশ্লিষ্ট ভুল তথ্য জানানোর মাধ্যমে লাখো দর্শক তৈরি করে চলেছেন।

শর্টলিংকঃ