২৪ ঘন্টায় আলুর দাম বেড়েছে কেজিতে ৫ টাকা

গত চব্বিশ ঘন্টার ব্যবধানে প্রতি কেজি আলুর দাম ৫টাকা বৃদ্ধি পেয়ে ৪০ টাকার স্থলে ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে।ভোক্তাদের অভিযোগ, নিয়মিত বাজার মনিটরিং ও উপযুক্ত নজরদারি না থাকায় আলুর দাম বেড়েছে।

খুচরা ব্যবসায়ীরা জানান,বেশ কিছুদিন ধরে গাইবান্ধার গোবিন্দগঞ্জ পৌরবাজারে প্রতিকেজি আলু ৪০ টাকা দরে বিক্রি করা হয়।কিন্তু গতকাল মঙ্গলবার হঠাৎ পাইকারি বাজার দর বেড়ে যাওয়ায় সেই আলু ৪৫ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে।তবে পাইকারি ব্যবসায়ীরা এ অভিযোগ নাকচ করে বলেন, এটা খুচরা ব্যবসায়ীদের কারসাজি।

এদিকে, প্রতিকেজি আলু কোল্ড স্টোরেজ পর্যায়ে ২৭ টাকা ও পাইকারি ৩০ টাকা এবং খুচরা পর্যায়ে ৩৫ টাকা নির্ধারণ করে সরকার।সেই সঙ্গে নির্ধারিত এ মূল্যে যেন আলু ক্রয়-বিক্রয় হয় সেজন্য কঠোর মনিটরিং ও নজরদারির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়।

ভোক্তাদের অভিযোগ, সরকারের বেঁধে দেওয়া বাজার দর স্থানীয় প্রশাসনের নিয়মিত উপযুক্ত নজরদারি অভাবে কার্যকর না হওয়ায় বিপাকে পড়েছে নিন্ম আয়ের মানুষ। এ প্রসঙ্গে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রামকৃষ্ণ বর্মন জানান, দুই একের মধ্যেই বাজার যাচাই করে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

শর্টলিংকঃ