সুইজারল্যান্ডকে হটিয়ে বিশ্বের সেরা দেশ কানাডা

সামগ্রিকভাবে বিশ্বের সেরা দেশ নির্বাচিত হয়েছে কানাডা। ২০১৭ সাল থেকে এই খেতাব পেয়ে আসছিল সুইজারল্যান্ড। তবে ২০২১ সেরা দেশের প্রতিবেদনে সুইজারল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করেছে কানাডা।

বিগত ছয় বছর ধরে সামগ্রিকভাবে ও বিভিন্ন ক্ষেত্রে বিশ্বের সেরা দেশ নির্বাচন করে ইউএস নিউজ এন্ড ওয়ার্ল্ড রিপোর্ট, বিএভি গ্রুপ এবং ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার ওয়ারটন স্কুল। প্রতিবেদনে দেশগুলির অর্থনীতি, সামরিক উপস্থিতি, শিক্ষা এবং জীবনযাত্রার মানসহ ৭৬টি বিভিন্ন বৈশিষ্ট্য ব্যবহার করে ৭৯ দেশকে মূল্যায়ন করা হয়েছে।

এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা জুড়ে ৩৬টি দেশের ১৭ হাজারের বেশি ব্যক্তি জরিপে অংশ নিয়েছেন। জরিপকৃতদের মধ্যে ১০ হাজারের বেশি ‘জ্ঞাত অভিজাত’ ছিলেন। ৪,৯০০ এরও বেশি ছিলেন ‘ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণকারী’ এবং বাকীরা সাধারণ জনগণ।

জাতিগত সাম্যতা, সামাজিক ন্যায়বিচারের প্রতিশ্রুতি, অভিযোজনযোগ্যতা এবং জলবায়ু লক্ষ্যে প্রতিশ্রুতি সহ এই বছরের প্রতিবেদনে বেশ কয়েকটি নতুন মেট্রিক যুক্ত করা হয়েছিল। রিপোর্টে বলা হয়েছে, মানবাধিকার সম্পর্কে যত্নশীল এবং সামাজিক ন্যায়বিচারে প্রতিশ্রুতিবদ্ধ। দেশটি দুর্নীতিগ্রস্থ নয় এবং সম্পত্তি অধিকারকে সম্মান হিসাবে দেখানোয় কানাডা প্রথম স্থান অর্জন করেছে।

কয়েকটি ক্ষেত্রে যেসব দেশ সেরা হয়েছে, তার কয়েকটি র‍্যাংকিং হলো- সেরা সামগ্রিক দেশ, কানাডা,জাপান,জার্মানি,সুইজারল্যান্ড,অস্ট্রেলিয়া । জীবন মানে সেরা কানাডা ডেনমার্ক নিউজিল্যান্ড সুইডেন নেদারল্যান্ডস। শিল্পোদ্যোগ জাপান জার্মানি যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য দক্ষিণ কোরিয়া। সামাজিক উদ্দেশ্য কানাডা ডেনমার্ক নিউজিল্যান্ড সুইডেন নেদারল্যান্ডস। সাংস্কৃতিক প্রভাব ইতালি ফ্রান্স যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য জাপান।

ব্যবসায়ের জন্য উন্মুক্ত (বেশিরভাগ ব্যবসাবান্ধব)- সুইজারল্যান্ড পানামা কানাডা ডেনমার্ক সুইডেন। অ্যাডভেঞ্চার (দেখার জন্য সেরা)- ব্রাজিল, ইতালি স্পেন গ্রীস থাইল্যান্ডভ। শক্তি- যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, জার্মানি,যুক্তরাজ্য। তৎপরতা যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া কানাডা জার্মানি ও সিঙ্গাপুর।

শর্টলিংকঃ