শিক্ষক দিবসে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে বৈষম্যহীন শিক্ষা চাই এবং শিক্ষা ব্যবস্থার জাতীয়করণ চাই‘ শ্লোগান নিয়ে দিনাজপুরে অনুষ্ঠিত হলো বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকবিশিস)‘র ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসুচী। ৬ অক্টোবর মঙ্গলবার সকালে দিনাজপুর প্রেসক্লাবের সন্মুখ সড়কে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি(বাকবিশিস)‘র আয়োজনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসুচী পালন করে সংগঠনের নেতাকর্মীরা।

সংগঠনের জেলা সভাপতি অধ্যক্ষ সুফি নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সাধারন সম্পাদক বদিউজ্জামান বাদল,অধ্যক্ষ হাবিবুল ইসলাম বাবুল,সহ:সভাপতি অধ্যক্ষ নাজমা শিরিন,অধ্যাপক শওকত আলী ও অধ্যাপক আব্দুল বারী প্রমুখ। মানববন্ধন চলাকালিন সমাবেশে বক্তারা বলেন, বেসরকারি শিক্ষকদের বঞ্চিত রেখে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন সম্ভব নয়। সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে বেতন-ভাতা ও সুযোগ-সুবিধায় যেসব বৈষম্য রয়েছে, তা দূর করতে হবে। এতে শিক্ষাব্যবস্থার মানও উন্নত হবে। শিক্ষার মান উন্নত করতে হলে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের কোন বিকল্প নেই। তারা বলেন,শিক্ষকদেরকে সঠিকভাবে মূল্যায়ন করতে হবে। আর তা না হলে দেশ পিছিয়ে যেতে বাধ্য। শিক্ষকদের যদি পিছুটান থাকে তাহলে শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে না।

বক্তারা আরও বলেন, জাতির কাঙ্খিত উন্নতির জন্য মেধাবী লোকদেরকে শিক্ষকতা পেশায় আনতে হবে। এই জন্য তাদেরকে যোগ্যতর বেতন-ভাতা অবশ্যই দিতে হবে। এর ব্যতিক্রম ঘটলে মেধাবীরা শিক্ষকতা পেশায় আসবে না আর না আসলে উন্নত জাতি গঠন করা দুঃস্বপ্নই থেকে যাবে। তাই  শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করতে হবে।

শর্টলিংকঃ