ভারতে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৯১৮

সংগৃহীত

করোনাভাইরাস মহামারিতে এশিয়ার সবচেয়ে বিপর্যস্ত দেশ ভারত । সর্বশেষ গত ২৪ ঘন্টায় ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরোও ৭৪ হাজার ৩৮৩ জন। এই সময়ের মধ্যে মৃত্যু প্রাণহারিয়েছেন আরোও ৯১৮ জনের।

এ নিয়ে দেশে করোনায় মোট আক্রান্ত হন ৭০ লাখ ৫৩ হাজার ৮০৭ জন। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৮ লাক্ষ ৬৭ হাজার ৪৯৬ জন। সুস্থ্য হয়েছেন ৬০ লাক্ষ ৭৭ হাজার ৯৭৭ জন। দেশে এ পর্যন্ত করোনার দাপটে প্রাণ হারিয়েছেন ১ লাক্ষ ৮ হাজার ৩৩৪ জন।

ভারতের একাধিক গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করে জানায়, এরই মধ্যে সম্প্রতি সামনে এসেছে একটি নতুন রিপোর্ট। যেখানে বলা হচ্ছে, যেসব ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছিলেন, পরে সুস্থ হয়েছেন, আগামী চার মাস তাদের করোনা হওয়ার আশঙ্কা নেই।

এ প্রসঙ্গে, বিজ্ঞানীরা বলছেন, সুস্থ হওয়ার পরের চার মাস পর্যন্ত তারা সুরক্ষিত থাকবেন। তাদের নতুন করে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই।

সায়েন্স ইম্যুউনোলজি’র বরাত দিয়ে কলকাতা টোয়েন্টিফোর এক্স সেভেন জানায়, করোনা আক্রান্তদের শরীরে তৈরি হচ্ছে অ্যান্টিবডি, যা ক্রমশ সুস্থ হওয়া মানুষকে চারমাস পর্যন্ত সুরক্ষা দেবে। তাই তাদের নতুন করে সংক্রমণের ভয় নেই। গবেষকদের দাবি যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হচ্ছে, তা চার মাস পর্যন্ত করোনা মোকাবিলা করবে, সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করবে ।

তবে এছাড়াও আরও একটি সুখবর রয়েছে, ভারত এবং ইজরায়েলে যৌথভাবে তৈরি করতে চলেছে এমন কিট যা এক মিনিটের কম সময়ে প্রায় ৩০ সেকেন্ডে করোনা পরীক্ষা করে দেবে। এই পরীক্ষার জন্য একটা টিউবের মধ্যে দিয়ে ফু দিতে হবে বলে জানানো হয়েছে। এই পদ্ধতিতে দ্রুত করোনা পরীক্ষা প্রকল্প একেবারে ‘অ্যাডভান্স স্টেজে’ রয়েছে বলে জানিয়েছেন ইজরায়েলের রাষ্ট্রদূত রন মালকা।

এই দ্রুত করোনাভাইরাস পরীক্ষা কিট খুবই সস্তা হবে যেহেতু তা থেকে একেবারে স্থানীয় ভাবে ফল পাওয়া যাবে। তিনি আরো জানান, এতে নমুনা পাঠানোর কোন দরকার হবে না।

শর্টলিংকঃ