বাইডেনের কাছে ক্ষমতা ছাড়তে রাজি হয়েছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে বিজয়ী জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন। এর আগে সাবেক ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তরে প্রক্রিয়া চালিয়ে যাওয়ার কথা বলেছে একটি সরকারি সংস্থা।

বাইডেন শিবিরকে সহায়তায় নজিরবিহীন বাধা চূড়ান্তভাবে উঠিয়ে নেয়ার কথা জানিয়েছে তারা। ট্রাম্প স্বীকার করে নিয়েছেন, জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশনের (জিএসএ) যা করার দরকার, তা করার এখন সময় এসেছে।

তবে নিজের টুইটে হার মেনে নিতে অস্বীকারের কথা জানিয়েছেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট। বললেন, আমাদের মামলা জোরালোভাবে চলছে। আমরা কঠিন লড়াই চালিয়ে যাবো। আমার বিশ্বাস, আমরা জয়ী হবো।

সপ্তাহ তিনেক ধরে কোনো প্রমান ছাড়াই ৩ নভেম্বরের নির্বাচনের ফল তার কাছ থেকে চুরি করে নিয়ে যাওয়ার অভিযোগ জানিয়ে আসছিলেন ট্রাম্প। কিন্তু সব কিছু ছাপিয়ে এবার বাইডেনের ট্র্যানজিশন টিমের সঙ্গে কাজ করতে সম্মত হওয়ার কথা জানিয়েছে জিএসএ।

এর অর্থ হচ্ছে, বাইডেন শিবির এখন সরকারি তহবিল, অফিস স্থান ব্যবহার করতে ও কেন্দ্রীয় কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাতের সুযোগ পাবে। কয়েক ঘণ্টা আগে বাইডেনের অফিস জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রনীতি ও নিরাপত্তা সংক্রান্ত পদগুলোতে খুবই অভিজ্ঞ একটি দলকে নিয়োগ দেয়া হয়েছে। মসৃণ ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে জিএসএ’র কাছ থেকে প্রয়োজনীয় সহায়তা পাওয়ার কথাও জানিয়েছে তারা।

বাইডেন শিবিরের ট্র্যানজিশন টিমের পরিচালক ইয়োহান্নেস আব্রাহাম বলেন, সামনের কয়েক দিনে, মহামারী নিয়ন্ত্রণে পদক্ষেপ, জাতীয় নিরাপত্তা স্বার্থের বিবরণ ও সরকারি সংস্থাগুলো খালি করা নিয়ে ট্রাম্প প্রশাসনের কার্যক্রম বুঝতে কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শুরু করবেন আমাদের কর্মকর্তারা। তথ্যসূত্র : এএফপি ও রয়টার্স।

শর্টলিংকঃ