শতবর্ষে শত মুজিব

বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীতে ব্যতিক্রমী চিত্রকর্ম প্রদর্শনী

উদ্ধোধণের পর অতিথিরা প্রদর্শণীতে অংশ নেওয়া চিত্রকর্ম পরিদর্শন করেন।

গাইবান্ধার গোবিন্দগঞ্জে শতবর্ষে শত মুজিব’ শীর্ষক ১০০টি চিত্রকর্ম প্রদশনীর এক ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসন আযোজিত এ প্রদর্শনীতে ১০০টি চিত্রকর্ম প্রদর্শন করা হয়।

এর আগে সোমবার দুপুর ১২ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে ২দিন ব্যপী এই প্রদর্শনীর উদ্বোধণ করেন গাইবান্ধা-৪ গোবিন্দগঞ্জ আসনের জাতীয় সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী । উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান।

গোবিন্দগঞ্জ উপজেল নির্বাহী অফিসার আবু সাঈদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি প্রধান আতাউর রহমান বাবলু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা শরিফুল ইসলাম মন্ডল, উপজেলা আওয়ামীলীগ নেতা শফিক মাহমুদ গোলাপ। সংক্ষিপ্ত উদ্বোধণী অনুষ্ঠানের পরই সর্বসাধারণের প্রদর্শনের জন্য প্রর্দশনী উন্মুক্ত করা হয়। এসময় দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।

বঙ্গবন্ধুর ছেলে বেলা থেকে শুরু কবে বিভিন্ন ঐতিহাসিক পটভূমি এবং ১৯৭৫ সালের ১৫ আগষ্টে স্বপরিবারে নৃশংস হত্যাকান্ডের শিকার হওয়া পর্যন্ত সকল চিত্রকর্ম এতে স্থান পেয়েছে। প্রদর্শনীতে চিত্রকর্ম দেখতে আসা গোবিন্দগঞ্জ সরকারী কলেজের শিক্ষার্থী সোহান মিয়া বলেন, এত সুন্দর ও পরিচ্ছন্ন আয়োজন না দেখলে বোঝা যাবেনা। আজ আমি নতুন করে দেশ সম্পর্কে বাংলাদেশ সম্পর্কে সর্বপোরী বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানলাম।

একই ধরণের অভিব্যক্তি প্রকাশ করে দশম শ্রেণীর ছাত্র লিটন মিয়া বলেন প্রতিটি জাতীয় দিবসে এধরণের আয়োজন থাকলে ইতিহাস বিকৃতরা এই সমাজে আর স্থান পারে না। প্রদর্শনীর আয়োজনকারী উপজেলা প্রশাসন অত্যন্ত সুন্দর একটি আয়োজন করেছে যা ধন্যবাদ পাওয়া মত।
চিত্রশিল্পী প্রনব কুমার সরকারী বলেন, কোন কিছু প্রাপ্তি জন্য নয় বঙ্গবন্ধুর আদর্শে প্রতি ভালবাসা থেকে ১৫ বছর ধরে বঙ্গবন্ধুর কর্মবহুল ঐতিহাসিক প্রেক্ষাপটের চিত্র আঁকছি। তার কর্মে শিক্ষা নতুন প্রজন্ম এবং যারা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে চান তাদের যদি কোন উপকারে আসে তবে আমার এই শ্রম সার্থক।

শর্টলিংকঃ