বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করলো ভারত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার-২০২০ এ ভূষিত করেছেন ভারত সরকার। দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় সোমবার এক ঘোষণায় এ কথা জানিয়েছে।

আগামী ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকায় আসার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ওই সফরের মাত্র কয়েকদিন আগে বঙ্গবন্ধুকে সম্মানজনক এই পুরস্কারে ভূষিত করলো ভারত।

১৯৯৫ সালে মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে এই পুরস্কার প্রবর্তন করে ভারত সরকার। এরপর থেকে প্রতিবছরই এই পুরস্কার দিয়ে যাচ্ছে তারা। অহিংসা ও গান্ধীবাদী আদর্শে আর্থ-সামাজিক বা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার প্রদান করা হয়।

গান্ধী শান্তি পুরস্কারের প্রধান জুরি মোদি বঙ্গবন্ধুকে মানবাধিকার ও স্বাধীনতার চ্যাম্পিয়ন হিসেবে বর্ণনা করেছেন। বঙ্গবন্ধুকে ভারতীয়দের মহানায়ক বলেও মন্তব্য করেন মোদি।

ভারত সরকারের এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলাদেশের স্বাধীনতায় অনুপ্রেরণা যোগাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম ও অতুলনীয় অবদানের স্বীকৃতি, সংঘাত থেকে জন্ম নেয়া দেশে স্থিতিশীলতা আনয়ন, ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি স্থাপন এবং ভারতীয় উপমহাদেশে শান্তি ও অহিংসা প্রচারের জন্য এই সম্মানজনক পুরষ্কার’ দেয়া হয়েছে তাকে।

উল্লেখ্য, গান্ধী শান্তি পুরস্কারের নগদ অর্থমূল্য এক কোটি রুপি। এছাড়া একটি স্মারক ও একটি মানপত্রও দেয়া হয়। জাতীয়তা, জাতি, ধর্মমত ও লিঙ্গ নির্বিশেষে এই পুরস্কার দেয়া হয়।তথ্যসুত্র: হিন্দুস্থান টাইমসের।

শর্টলিংকঃ