বগুড়া সরকারি বালিকা প্রাঙ্গনে শিক্ষার্থীদের মিলন মেলা

বগুড়া প্রতিনিধি: বিপুল উৎসাহ –উদ্বেপনার আর আনা আয়োজনে বগুড়ার ঐতিহ্যবাহি একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান সরকারি বালিকা (ভিএম) উচ্চ বিদ্যালয়ের ১৫০ বছরপূতি উদযাপিত হচ্ছে।

শনিবার সকালে  র‍্যালী শেষে স্কুল প্রাঙ্গণে আলোচনা সভায় এ বিদ্যালয়ে প্রাক্তন ছাত্রী জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, আমি যে সময়ে এ বিদ্যালয়ে ১৯৬৫ সালে ভর্তি হয়েছিল, তখন ছিল দেশ বিভক্তের সময়। তখন স্যারদের কী বলে সম্ভধন করবো, তা নিয়ে আমি দুশ্চিন্তায় পড়েছিলাম। আজকে এ বিদ্যালয়ের ১৫০ বছরপূর্তি অনুষ্ঠানে আসতে পেরে অনেক ভালো ও আনন্দ লাগছে।

তিনি আরো বলেন, সেসময়ের ভিএম স্কুল মেয়েদের শিক্ষা বিস্তারে অনেক ভুমিকা রেখেছে। নারী জাগরনের পথিকৃত বেগম রোকেয়ার নীতি বাস্তবায়ন এখনও পুরোপুরি হয়নি। তারপরও বগুড়ার মেয়েরা অনেক আগে থেকেই নানা ক্ষেত্রে অগ্রসর ও উদার মনের মানুষ। নারীদেরকে আরো এগিয়ে যেতে হবে।

প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন নিয়ে বাংলাদেশ স্বাধীন করেছিল। তার মধ্যে নারীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখিছিলেন তিনি। আজ তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা রাস্ট্রীয় ক্ষমতায় থেকে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। সেইলক্ষ্যে মেয়ের শিক্ষার জন্য বিনামুল্যে বই বিতরণ থেকে শুরু করে ডিগ্রী পর্যন্ত উপবৃত্তি প্রদান করছে সরকার। সেকারণে আজ দেশে ইউএনও, ডিসি, এসপি, ডিআইজি, সচিবসহ উচ্চ পদস্থ কর্মরত রয়েছে মেয়েরা।

তিনি বলেন, সরকার শিক্ষা ক্ষেত্রে দেশের প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান আধুনিকায়ন করতে কাজ করে যাচ্ছে। প্রত্যেক বিদ্যালয় ডিজিটালরাইজ করা হবে। সকল বিদ্যালয়ে আধুনিক কম্পিউটার ল্যাব ও বোর্ড দেয়া হবে। সেই সাথে আধুনিক শিক্ষা বিস্তারের শিক্ষকদেরকে ট্রেনিং দেয়া হবে।

বগুড়া সরকারি বালিকা (ভিএম) উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ১৫০ বছরপূর্তি উদযাপন কমিটির সভাপতি মোছাঃ রাবেয়া খাতুন সভাপতিত্বে বক্তব্য রাখেন, এ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও ঢাকা বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. তাজমেরী এস ইসলাম, অর্থ মন্ত্রণালয়েল বর্তমান অতিরিক্ত সচিব আরফিন আরা নাজ, বগুড়া জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল জলিল বিপিএম, প্রাক্তন ছাত্রী সিঙ্গাপুর থেকে আগত শবনম আকতার সাথী, প্রাক্তন ছাত্রী (১৯৫০ ব্যাচে) ও এ বিদ্যালয়ের শিক্ষক , ঢাকা খিলঘাঁ বয়জ স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আনোয়ারা খাতুন। শেষে স্মৃতি স্তম্ভও উদ্বোধন ও কেক কর্তন করেন প্রধান অতিথি । পরে প্রবীন প্রাক্তন ছাত্রী ও অতিথিদের মাঝে সম্মানা ক্রেস্ট প্রদান করা হয়।

শর্টলিংকঃ