বিভিন্ন জেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময়

নওগাঁয় মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহীম।

“বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষ্যে নওগাঁ ও গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদের পাঠানোর তথ্য নিয়ে একটি ডেস্ক রিপোর্ট-

আমাদের নওগাঁ প্রতিনিধি রায়হান আলম জানান, আজ শনিবার দুপুরে জেলা মৎস্য কর্মকর্তার মিলনায়তনে আয়োজিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহীম।

সভায় জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহাম্মেদসহ জেলার বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, জেলায় ৪৭ হাজার ৭৫০ হেক্টর আয়তন বিশিষ্ট জলাশয়ে বছরে ৮৩ হাজার ৬০৯ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়। এ জেলায় মাছের মোট চাহিদা ৬১ হাজার ২১০ মেট্রিক টন। চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ২২ হাজার ৩৯৯ মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়ে থাকে।

গাইবান্ধায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত।

আমাদের স্টাফ রিপোর্টার ইসমাইল আকন্দ জানান, আজ শনিবার সকালে মৎস্য দপ্তরের সম্মেলন কক্ষে জেলা মৎস্য কর্মকর্তা আব্দুদ দাইয়ানের সভাপতিত্বে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, গাইবান্ধায় ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত সাতদিন ব্যাপী এই মৎস্য সপ্তাহ পালিত হবে। এই সাতদিনে স্থানীয় পর্যায়ে সফল মৎস্য চাষী,ব্যাক্তি,উদ্যোক্তা ওপ্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান,জেলা ও উপজেলায় গুরুত্বপুর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে পোনা মাছ অবমুক্তি, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামান্য চিত্র প্রদর্শন,প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষী ও মৎস্য জীবিদের সাথে স্বাস্থ্য বিধি অনুসরন পুর্বক মতবিনিময়,উপজেলার গুরুত্বপুুর্ন এলাকায় মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক পরামর্শ সেবা প্রদান এবং পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফল ভোগীদের প্রশিক্ষন,বিভিন্ন উপকরন বিতরণ, বৈধ জাল,এআইজি,বিকল্প কর্মসংস্থানের উপকরন,মৎস্য খাদ্য,চুন,সার,খৈল ইত্যাদি,এবং ৭ম দিনে সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে উপজেলা পর্যায়ের কর্মকর্তা গনের মতবিনিময় এবং মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষনা হবে।

এ ছাড়াও অনুরুপ ভাবে দেশের বিভিন্ন জেলায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে মৎস্য বিভাগের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শর্টলিংকঃ