ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কমলার খোসা

রুপচর্চা ডেস্ক: ভিটামিন সিতে ভরপুর কমলা। তবে এর খোসাতেও রয়েছে নানাগুণ। বিশেষ করে ত্বককে ভেতর থেকে ভালো রাখতে সাহায্য করে এটি। জেনে নিন এর গুণগুলো।

ত্বকের কালো দাগ দূর করতে:

১ টেবিল চামচ টক দই, ১/২ চামচ মধু, ১ চা চামচ কমলার খোসা বাটা এক সঙ্গে মিশিয়ে প্যাক বানাতে হবে। এরপর এই প্যাক ত্বকে লাগিয়ে রেখে ১০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। যাদের ত্বক শুষ্ক তারা প্যাকটিতে এক চা চামচ অলিভ অয়েল বা নারিকেল তেল যোগ করতে পারেন।

ত্বক উজ্জ্বল করতে:

এক টেবিল চামচ কাঠবাদামের তেল এবং আধা চা চামচ কমলার খোসার গুঁড়ো ব্ল্যান্ড করুন। এই মিশ্রণটি পাঁচ থেকে ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার এই পদ্ধতি অনুসরণ করুন। দেখবেন ত্বক উজ্জ্বল হয়ে গেছে।

আরেকটি পদ্ধতি হচ্ছে- কমলার খোসা বাটা ১ টেবিল চামচ, ১/২ টেবিল চামচ হলুদের গুঁড়া, ১/২ টেবিল চামচ মধু এবং ১/২ চা চামচ জায়ফল এর গুঁড়া নিয়ে পেস্ট বানাতে হবে। মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে হালকা ম্যাসাজ করুন। তারপর উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজার লাগান।

ঘরের সতেজতা বাড়াতে:

কমলার খোসার রয়েছে মনোরম এবং সতেজ গন্ধ। কমলার খোসা শুকিয়ে একটি কাপড়ে ব্যাগে রেখে দিন। দেখবেন তা আপনার ঘরকে করবে সুবাসিত।

 

শর্টলিংকঃ