করোনা ফের ভয়াবহ রুপ নিচ্ছে : ডব্লিউএইচও

ইউরোপের দেশগুলোতে ফের প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিট-১৯) ভয়াবহ আকার ধারণের আশঙ্কা দেখা দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে সর্তক করে জানায় আগামী অক্টোবর এবং নভেম্বরে ইউরোপের দেশগুলোতে আশঙ্কাজনকহারে করোনার সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা বেড়ে যাবে।

চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সংক্রমণ দ্বিতীয় হটস্পট হয়ে উঠেছিল ইউরোপ। সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় ইউরোপের বেশিরভাগ দেশ লকডাউন তুলে অর্থনৈতিক কার্যক্রম শুরু করে।ফলে গত কয়েক সপ্তাহে স্পেন ও ফ্রান্সসহ বিভিন্ন দেশে করোনা সংক্রমণের সংখ্যা তীব্র আকার ধারণ করছে।

গতকাল এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ বলেছেন, অঞ্চলটিতে নতুন আক্রান্তের সংখ্যা অব্যাহত ভাবে বৃদ্ধি পাওয়া সম্প্রতি ভয়াবহতার সংকেত দিচ্ছে। সংস্থাটি জানায় ইউরোপের অর্ধেকের বেশি দেশে দুই সপ্তাহে শতকরা ১০ ভাগ নতুন রোগী বেড়েছে। এর মধ্যে সাতটি দেশে নতুন সংক্রমণ বেড়ে দ্বিগুণ হয়েছে।

সতর্ক করে হান্স ক্লুজ বলেন, তরুণদের পাশাপাশি বয়স্করাও করোনা ঝুঁকিতে পড়ায়। ইতিমধ্যে ইউরোপীয় দেশ তাদের সবচেয়ে ক্ষতি গ্রস্ত অঞ্চলে নতুন করে স্থানীয় পর্যায়ে লকডাউন জারি করেছে।

ইউরোপের ৫৫টি দেশের ওপর এক সমীক্ষায় দেখা গেছে, গত এপ্রিলের তুলনায় বর্তমানে করোনা আশঙ্কাজনক হারে বেড়েছে। এতে আগামী অক্টোবর এবং নভেম্বরে ইউরোপে আশঙ্কাজনকহারে করোনার সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা বৃদ্ধির আশঙ্কা করেন হান্স ক্লুজ। তিনি বলেন জুনে সংক্রমণ ছিল যেকোনও সময়ের চেয়ে কম। কিন্তু সেপ্টেম্বরে সংক্রমণের সংখ্যা দেখে আমাদের সবার সচেতন হওয়া উচিত।

আরও  খবর পড়ুন : আলোর মুখ দেখছে তিস্তা সেতু

শর্টলিংকঃ